Image-Description
Stories
ক্রিসমাসের উপহার
Sep 27 2023 Posted by : montajpublishing

জয়পুর গ্রামে জন আর জনি দুই প্রিয় বন্ধু থাকত। ক্রিসমাস প্রায় কড়া নাড়ছিল প্রত্যেকের ঘরে। তাই গ্রামের প্রত্যেকেই ভীষণ খুশি ছিল, ক্রিসমাস আসছে বলে।
কিন্তু জনির মনে কোনো আনন্দই হচ্ছিল না। বরং জনির খুব মন খারাপ হচ্ছিল। জন, জনির মন খারাপ দেখে জিজ্ঞাসা করল ― "জনি, তোর মন খারাপ কেন রে?"
জনি বলল ― "জন তুই তো জানিস আমরা খুব গরীব। স্যান্টাক্লজ সবাইকে উপহার দেয়, কিন্তু আমাদের মত গরীব বাচ্চাদের কখনোই কোন উপহার দেয় না।"
 জনির কথা শুনে জনের মাথায় এক বুদ্ধি এল। তাই সে জনিকে বলল ― "শোন জনি তুই যখন ঘুমাবি তখন তোর রুমের জানালাটা হালকা করে খুলে রাখবি। তুই নিশ্চয়ই এর আগে জানালা হালকা করে খুলে রেখে ঘুমাসনি কখনোই?"
জনি ― "হ্যাঁ রে। কখনোই জানালা খুলে ঘুমাইনি।"
জন ― "হ্যাঁ ওই জন্যই বলছি, জানালা খুলে ঘুমাবি। আমি নিশ্চিত সান্তাক্লজ এবার তোদের বাড়িতে আসবেই আসবে।"

 এরপর জন বাড়িতে গিয়ে তার পিগি ব্যাংকে ক্যামেরা কেনার জন্য যে টাকা জমিয়েছিল তা বের করে নেয়। এরপর সে তার বাবার সাথে বাজারে গিয়ে জনের জন্য কেক আর উপহার কেনে।
 জনের বাবা কেক আর উপহার সম্পর্কে জানতে চাইলে জন সবটা খুলে বলে তার বাবাকে।
এরপর এল সেই দিন। জন সান্তাক্লজ সেজে, বাবার সাথে অন্ধকারে জনির রুমের কাছে উপস্থিত হয়। জনের কথা মতো জনি হালকা করে জানালাটা খোলাই রেখেছিল।তাই খুব সহজেই জনির জন্য  আনা কেক, উপহার জানালা দিয়ে জনের মাথার কাছে রেখে জন ওর বাবার সাথে বাড়ি চলে গেল ।

আজ ক্রিসমাসের সকাল।  ঘুম থেকে অনেকটা মন খারাপ নিয়ে মাথার দিকে জনি তাকাতেই পুরো অবাক হয়ে যায়। "আরে এটা কী? এটাতো কেক! কী মজা, তার সাথে ক্রিসমাসের উপহারও!"

খুব খুশি হয়ে যায় জনি।চিৎকার করে সে তার মাকে ডেকে বলে ― "দেখো মা সান্তাক্লজ আমাকে উপহার দিয়েছে।" 
জনির মায়ের চোখে খুশিতে জল চলে আসে। জনির চোখেও জল চলে আসে। জনি তার মৃত বাবার ছবিতে তাকিয়ে বলে ― "দেখো বাবা সান্তাক্লজ আমাদের মতো গরিবদেরও উপহার দেয়।"
এবার মনের আনন্দে জনি উপহার খুলতে শুরু করে। ঠিক সেই সময় সে শুনতে পায় ক্যারোল সং, যা তার বাড়ির কিছু দূরে গাওয়া হচ্ছিল -

"নীরব রাত, পূণ্য রাত 
আধারে রশ্মিপাত
পড়ে দীপ এক শিশু সেথায়
দেখো মাতা চোখে দেখো
ঘুমান কী শান্তিতে 
স্বর্গীয় শান্তিতে..."

সোম শুভ্র চক্রবর্তী


Popular Books


Comments

  • সুমিতা দাশগুপ্ত

    খুব সুন্দর ভাবনা। বন্ধুর পাশে, বন্ধুর জন্য,এই তো চাই।

    Sep 27 2023

Write a Comment